Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
সংস্থাপন শাখা
নাগরিক সেবা

ক্রঃ নং

সেবার নাম

সেবা প্রদানের পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

নির্দিষ্ট সেবা প্রদানে ব্যর্থ হলে প্রতিকারের বিধান।

০১।

কর্মকর্তা/কর্মচারীদের সংস্থাপন

কর্মকর্তা/কর্মচারীদের নিয়োগ প্রাপ্তির পর কালেক্টরেটে যোগদান করলে কর্মকর্তা/ কর্মচারীদের যাবতীয় ডাটাবেজ সংরক্ষণ ও সকল প্রকার কার্যাদি পরিচালনা করা হয়।

নির্দিষ্ট সময়সীমা নেই

-------------------

০২।

কর্মকর্তা/কর্মচারীদের মাসিক বেতন বিল, টিএ বিল প্রস্ত্ততকরণঃ

যথাসময়ে প্রাপ্যতা অনুসারে বিল প্রস্ত্ততপূর্বক যাচাই-বাছাইক্রমে উপস্থাপন করা হয়।

বেতন বিল বিবেচ্য মসের ২০-২৪ তারিখের মধ্যে এবং টি,এ বিল প্রাপ্তির ৭ দিনের মধ্যে

সমস্যা থাকলে সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারীর সাথে এবং প্রয়োজনে জেলা হিসাব রক্ষণ কর্মকর্তার কার্যালয়ে আলাপ করে ব্যবস্থা গ্রহণ করা হয়।

০৩।

কর্মকর্তা/কর্মচারীদের ছুটি সংক্রান্ত বিষয়ঃ

ছুটি ভোগের প্রয়োজনীয়তা ও প্রাপ্যতা সাপেক্ষে কাজ সম্পাদনের বিকল্প ব্যবস্থা গ্রহণ পূর্বক মঞ্জুরীর পদক্ষেপ গ্রহণ করা হয়।

নৈমত্তিক ছুটি ১ বা ২ দিনের মধ্যে অর্জিত ও মাতৃত্বজনিত ছুটি আবেদনের ৭ দিনের মধ্যে

সমস্যা দেখা দিলে আবেদনকারী অথবা প্রয়োজনে জেলা হিসাব রক্ষণ কর্মকর্তার কার্যালয়ে যোগাযোগ করে ব্যবস্থা গ্রহণ করা হয়।

০৪।

১। কর্মকর্তাদের প্রশিক্ষণঃ

উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট হতে প্রশিক্ষণ বিষয়ে কোন তথ্য চাহিত হলে নির্ধারিত রেজিষ্টার পর্যবেক্ষণ করে চাহিদা মোতবেক তথ্য বিবরণী তৈরী করে প্রেরণ করা হয়।

নির্ধারিত সময়ের মধ্যে কিংবা ৩ দিনের মধ্যে বিবরণী তৈরী করে প্রেরণের ব্যবস্থা গ্রহণ করা হয়।

কোন কর্মকর্তার বিষয়ে তথ্য সংগ্রহ/ প্রদান কাজে কোন সমস্যা দেখা দিলে সংশ্লিষ্ট কর্মকর্তা সাথে ব্যক্তিগত যোগাগের মাধ্যমে সঠিক তথ্য সংগ্রহপূর্বক প্রেরণ করা হয়।

 

০২। কর্মকর্তাদের বদলী সংক্রান্ত বিষয়ঃ

কর্মকর্তাদের বদলী সংক্রান্ত প্রজ্ঞাপন সাধারণ/তাৎক্ষণিক অবমুক্তির ও নির্দেশনার গুরুত্ব অনুসারে অবমুক্তির ও তদস্থলে বিকল্প কর্মকর্তা নিয়োগের পদক্ষেপ গ্রহণ করা হয়।

সাধারণ ক্ষেত্রে ৭ দিনের মধ্যে এবং তাৎক্ষণিক ক্ষেত্রে নির্ধারিত সময়ের মধ্যে।

অনিবার্য কারণে বদলীকৃত কর্মকর্তাকে অবমুক্তির ব্যবস্বথা গ্রহণ করা সম্ভব না হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে জরুরী ভিত্তিতে টেলিফোনিক যোগযোগসহ পত্রালাপ করা হয়।

 

০৩। কর্মকর্তাদের মধ্যে কর্মবন্টণঃ

প্রতিটি শাখার ভারপ্রাপ্ত কর্মকর্তা নিয়োগ এবং তাঁর অনুপস্থিতিতে প্রতিকল্প কর্মকর্তা নিয়োগের ব্যবস্থা গ্রহন করা হয়।

কোন শাখার ভারপ্রাপ্ত কর্মকর্তার পদ শুন্য হলে ঐ দিন কিংবা পরবর্তী কর্মদিবসে নতুন কর্মকর্তা নিয়োগের ব্যবস্থা গ্রহণ করা হয়।

কর্মকর্তা স্বল্পতার সমস্যার সৃষ্টি হলে একজন কর্মকর্তাকে একাধিক দায়িত্ব প্রদানের মাধ্যমে সমস্যার সমাধান করা হয়।

 

০৪। কর্মকর্তা/ কর্মচারীদের পেনশন/ পারিবারিক পেনশন/ যৌথবীমা ও কল্যাণ তহবিল সংক্রান্ত বিষয়ঃ

আবেদন ফরম সংগ্রহ ও পূরনের সহায়তাসহ জিজ্ঞাসা মাত্র যাবতীয় নিয়মাবলী অবহিত করা হয়। প্রাপ্ত আবেদন করা হয়। প্রাপ্ত আবেদন পরীক্ষা নিরীক্ষা করে প্রয়োজনে প্রশাসনিক অনুমোদনসহ যথাযথ কর্তৃপক্ষের নিকট প্রেরণ করা হয়।

আবেদন প্রাপ্তির ৫-৭ দিনের মধ্যে

অসম্পূর্ন বা ত্রুটিপূর্ন আবেদন সংশোধনের সুযোগ ও পরামর্শ প্রদান করা হয়।

 

০৫। কর্মকর্তা/ কর্মচারীদের বার্ষিক গোপনীয় অনুবেদন

কর্মকর্তা কর্তৃক ফরম পূরণ পূর্বক দাখিল করলে তা অনুস্বাক্ষর/ প্রতিস্বাক্ষর করে মন্ত্রণালয় প্রেরণ করা হয় এবং কর্মচারীদের ফরম পূরণ পূর্ব দাখিল করলে তা অনুস্বাক্ষর করে শাখায় সংরক্ষণ করা হয়।

বার্ষিক গোপনীয় অনুবেদন প্রপ্তির ৭ দিনের মধ্যে

অসম্পূর্ণ বা ত্রুটিপূর্ণ ফরম সংশোধনের সুযোগ ও পরামর্শ প্রদান করা হয়।

 

০৬। কর্মকর্তা কর্মচারীদের বিরুদ্ধে বিভাগীয় কার্যক্রম সংক্রান্ত।

কোন কর্মকর্তা/কর্মচারীর বিরুদ্ধে অভিযোগ আনয়ন করলে অভিযুক্ত কর্মকর্তা/ কর্মচারীর বিরুদ্ধে তাৎক্ষনিকভাবে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হয়।

অভিযোগ প্রাপ্তির ০১(এক) সপ্তাহের মধ্যে তদন্তকারী কর্মকর্তা নিয়োগক্রমে ১৫দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন সংগ্রহ করত: আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়।

নির্দিষ্ট সময়ের মধ্যে তদন্ত প্রতিবেদন পাওয়া না গেলে পরবর্তী ০১(এক) সপ্তাহের মধ্যে তদন্ত প্রতিবেদন নিশ্চিত করা হয়। অন্যাথায় পরবর্তী ব্যবস্থা গ্রহণার্থে জেলা প্রশাসক মহোদয়কে অবহিত করা হয়।

 

০৭। বাজেট প্রস্ত্তত করণঃ

মন্ত্রনালয় হতে চাহিত ছক মোতাবেক কর্মকর্তা/ কর্মচারীদের বেতন ভাতাদির বাজেট প্রস্ত্ততপূর্বক যথাসময়ে প্রেরণ করা হয়।

৩০শে জুন এর মধ্যে উদ্ধৃত সমুদয় টাকা সমর্পণ করা হয়। এছাড়াও মন্ত্রনালয় হতে চাহিত তথ্য যথাসময়ে প্রেরণ করা হয়।

বাজেটে গরমিল দেখা দিলে মন্ত্রনালয়ে সংশ্লিষ্ট জেলা হিসাবরক্ষণ অফিসের সাথে যোগাযোগ করে সঠিক তথ্য সংগ্রহের ব্যবস্থা গ্রহন করা হয়।

 

০৮। মাসিক স্টাফ মিটিং সংক্রান্ত।

কর্মকর্তা/কর্মচারীদের সমন্বয়ে প্রতি মাসে স্টাফ মিটিং এর ব্যবস্থা করা হয়। উক্ত মিটিং-এ শাখার কার্যক্রমের অগ্রগতি/ সমস্যাবলী নিয়ে আলোচনা করা হয়।

কোন শাখায় কার্যাদি পরিচালনায় সমস্যা দেখা দিলে স্টাফ মিটিং-এ তা সমাধানের ব্যবস্থা গ্রহণ করা হয়।

-----------------------

 

০৯। কর্মচারীদের সাধারণ ভবিষ্যৎ তহবিল হতে অগ্রিম, গৃহ নির্মাণ, মোটর সাইকেল ঋণ গ্রহণ সংক্রান্তঃ

নির্ধারিত ফরমে আবেদন গ্রহণ করা হয় এবং প্রাপ্যতা সাপেক্ষে অনুমোদনের জন্য জেলা প্রশাসকের নিকট প্রেরণ করা হয়।

আবেদন প্রাপ্তির ৭ দিনের মধ্যে

অসম্পূর্ন বা ত্রুটিপূর্ন আবেদন সংশোধনের সুযোগ ও পরামর্শ প্রদান করা হয়।

 

১০। কর্মচারীদের টাইমস্কেল/ দক্ষতাসীমা সিলেকশন গ্রেড, বিশেষ ইনক্রিমেন্ট প্রদান সংক্রান্তঃ

নির্ধারিত কমিটির সভা আহবান করে কমিটির মাধ্যমে যাচাই-বাছাইপূর্ব সুনির্দিষ্ট প্রস্তাবের ভিত্তিতে জেলা প্রশাসক মহোদয় কর্তৃক সিদ্ধান্ত প্রদান করা হয়।

আবেদন প্রাপ্তির ১৫-২০ দিনের মধ্যে

কোন আবেদনকরীর চাকুরী বহি না পাওয়া গেলে বা অন্য কোন ত্রুটি থাকলে সভা অনুষ্ঠানের পূর্বে সংশোধনের সুযোগ প্রদান করা হয়।


চলতি প্রকল্পসমূহ

0


কার্যক্রম

১। সকল তৃতীয় শ্রেণীর কর্মচারীদের সংস্থাপন তথা নিয়োগ বদলী, পদোন্নতী, ছুটি, বিভাগীয় মামলা,
বেতন ভাতা ও আনুসাংগিক বিষয়াদি (রাজস্ব বিভাগের কর্মকর্তা কর্মচারী ব্যাতীত)।
২। গেজেটেড কর্মকর্তা,নন গেজেটেড কর্মকর্তা ও কর্মচারীদের বেতন ভাভা,পেনশন,কল্যাণ তহবিল,বীমা
প্রভিডেন্ট ফান্ড ইত্যাদি ।
৩। কর্মকর্তাদের মধ্যে কর্ম বিভাজন ।
৪। কর্মকর্তাদের বিভিন্ন বিভাগীয় পরীক্ষা সংক্রান্ত বিষয়াদি ।
৫। উচ্চমান ও নিম্নমান সহকারী/ষ্টেনো গ্রাফারদের গ্রেডেশন তালিকা তৈরী ও পদোন্নতী ।
৬। অগ্রিম মঞ্জুরী ও উত্তোলন সংক্রান্ত (গৃহ নির্মান, মটর কার,কম্পিউটার ও জিপি ফান্ড অগ্রিম) ।
৭। গেজেটেড/ননগেজেটেড কর্মকর্তা কর্মচারীদের অর্জিত ছুটি ও শ্রান্তি বিনোদন ছুটির নথি সংরক্ষন সহ
সকল প্রকার ছুটির হিসাব সংরক্ষন ।
৮। জেলা প্রশাসকের কার্যালয় এবং উপজেলায় কর্মরত(রিটেন সাবজেক্ট) কর্মকর্তা/কর্মচারীদের বেতন
ভাতাদি সংক্রান্ত ।
৯। কর্মকর্তা ও কর্মচারীদের প্রশিক্ষণ সংক্রান্ত বিষয়াদি ।
১০। ৪র্থ থেকে ৩য় শ্রেণীতে,৩য় শ্রেণী থেকে উচ্চতর পদে পদোন্নতি সংক্রান্ত কার্যক্রম ।
১১। কর্মকর্তা /কর্মচারীদের অডিট আপত্তি সংক্রান্ত ।
১২। কর ব্যতিত রাজস্ব প্রাপ্তির বিবরণ ও হিসাব সংরক্ষণ ।
১৩। যে কোন বিভাগ/অফিসে জেলা প্রশাসকের প্রতিনিধি মনোনয়ন সংক্রান্ত ।
১৪। প্রশাসনের সংস্থাপন সংক্রান্ত যাবতীয় বিধি/সার্কুলার/আদেশের গার্ডফাইল সংরক্ষণ ।
১৫। কর্মচারীদের বার্ষিক গোপনীয় প্রতিবেদন,চাকুরী বহি সংরক্ষণ,কর্মকর্তা/কর্মচারীদের অভিযোগ ও তদন্ত সংক্রান্ত,কর্মচারীদের পুলিশ ভেরিফিকেশন সংক্রান্ত ।
১৬। কর্মকর্তা/ কর্মচারীদের সমন্বিত স্টাফ মিটিং সংক্রান্ত ।
১৭। সরকারী কর্মচারী কল্যাণ তহবিল হতে প্রাপ্য সহায়তা সংক্রন্ত ।
১৮। বাজেট বরাদ্দ সংক্রন্ত ।
১৯। কর্তৃপক্ষ নির্দেশিত অন্যান্য


যোগাযোগ

সংস্থাপন শাখা, জেলা প্রশাসকের কার্যালয়, ফেনী । মোবাইল নং- ০১৭১৫-১৮৮৮১৫ ( ব্যক্তিগত)


অন্যান্য

0


ভারপ্রাপ্ত কর্মকর্তা